মেসেঞ্জারে নতুন সুবিধা আনল ফেসবুক

মেসেঞ্জারে নতুন সুবিধা নিয়ে আসছে ফেসবুক। হোয়াটসঅ্যাপের মতো এখন থেকে মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কলেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা চালু হচ্ছে।

মেসেঞ্জারে নতুন সুবিধা নিয়ে আসছে ফেসবুক। হোয়াটসঅ্যাপের মতো এখন থেকে মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কলেও অ্যান্ড-টু- অ্যান্ড এনক্রিপশন সুবিধা চালু হচ্ছে।

অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন নিরাপত্তাসুবিধা চালু থাকলে বার্তার প্রেরক ও প্রাপক ভিন্ন কেউ তাতে নজরদারির সুযোগ পায় না বলে দাবি করা হয়। ভয়েস ও ভিডিও কলেও ব্যাপারটা তাই। নিরাপত্তার বাড়তি একটি স্তর বলা চলে।

অ্যান্ড-টু- অ্যান্ড এনক্রিপশন নিয়ে ফেসবুক আরও কিছু কাজ করছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনগ্যাজেট।

মেসেঞ্জারের প্রোডাক্ট ম্যানেজমেন্টের রুথ ক্রিশেলি শুক্রবার একটি ব্লগ পোস্টে বলেছেন, প্রত্যেকেই তাদের মেসেজিং অ্যাপগুলি ‘নিরাপদ এবং গোপন’ বলে মনে করেন। নতুন টুলসের মাধ্যমে সকলের মেসেজ, ভয়েস এবং ভিডিও কলগুলি আরও সুরক্ষিত এবং নিরাপদ থাকবে। একই সঙ্গে মেসেজের ওপর ইউজারদের আগের থেকে অনেক বেশি নিয়ন্ত্রণ থাকবে নতুন এই টুলসের মাধ্যমে।

ক্রিশেলি বলেন, গত এক বছরে, আমরা মেসেঞ্জারে প্রতিদিন ১৫০ মিলিয়নেরও বেশি ভিডিও কলের রেকর্ড পেয়েছি। অডিও এবং ভিডিও কলিংয়ের ব্যবহার ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। এখন আমরা এই চ্যাট মোডে কলিং চালু করছি যাতে আপনি যদি পছন্দ করেন তবে আপনি এই নতুন টুলসের মাধ্যমে আপনার অডিও এবং ভিডিও কল সুরক্ষিত করতে পারেন।

তিনি আরও যোগ করে বলেন, এতদিন পর্যন্ত মেসেঞ্জারে চ্যাট গুলির ওপর অ্যান্ড-টু- অ্যান্ড এনক্রিপশনের সুবিধা ছিল। এবার থেকে অডিও এবং ভিডিও কলসহ সকল প্রকার মেসেজ বা চ্যাটে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা যুক্ত হল।

এছাড়া ‘ডিজঅ্যাপিয়ারিং মেসেজ’ পাঠানোর সুবিধাও আসছে মেসেঞ্জারে। নির্দিষ্ট সময় পর আপনা-আপনি পাঠানো বার্তা মুছে যাওয়ার সুবিধা এটি। হোয়াটসঅ্যাপেও চালু হয়েছে কিছুদিন আগে।

ডিজঅ্যাপিয়ারিং মেসেজ পাঠানোর জন্য চ্যাট উইন্ডোতে আপনার প্রোফাইল ছবিতে ট্যাপ করলে অপশন দেখাবে। বার্তা লেখার জায়গাতেও তা পাবেন, সেখানে দেখাবে টাইমার আইকন। প্রাপকের স্মার্টফোনে কতক্ষণ পর্যন্ত বার্তাটি দেখাবে এবং কখন (৫ সেকেন্ড থেকে ২৪ ঘণ্টা) তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে, সেটিও ঠিক করে দেওয়া যাবে।

গ্রুপ চ্যাটেও নিরাপত্তা সুবিধাটি নিয়ে পরীক্ষা চালানোর কথা আছে শিগগির। ইনস্টাগ্রামের ডিরেক্ট মেসেজেও (ডিএম) অ্যান্ড-টু- অ্যান্ড এনক্রিপশন যুক্ত করার কথা শোনা যাচ্ছে। তবে ডিএমে সুবিধাটি চালু করতে চাইলে একে অপরের অনুসারী হতে হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *