মেসিসহ পাঁচ ফুটবলার পেলেন বিশেষ সম্মাননা

 

দলের পাঁচ ফুটবলারকে বিশেষ সম্মাননা দিয়েছে ফ্রান্সের ক্লাব প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশিপ জেতায় এ সম্মাননা পান তারা।

 

সম্মাননা পাওয়া পাঁচ ফুটবলারের মধ্যে তিনজনই আর্জেন্টিনা দলের। তারা হলেন-লিওনেল মেসি, ডি মারিয়া ও লিয়ান্দ্রো প্যারেদেস। পুরস্কারজয়ী অন্য দু‌জন হলেন-ইতালির জিয়ানলুইজি ডোনারুম্মা ও মার্কো ভেরাত্তি।

আর্জেন্টিনাকে কোপার শিরোপা জেতাতে পিএসজির এই তিন তারকার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ২৮ বছর পর আর্জেন্টিনার কোপা আমেরিকার শিরোপা জেতার পেছনে বড় অবদান ছিল মেসির। আসরে সবচেয়ে বেশি গোল করেছেন তিনি। তার পা থেকে আসে ৪টি গোল। এ ছাড়া সতীর্থদের দিয়েও করিয়েছেন ৫টি গোল। জাদুকরী পারফরমেন্সে সবশেষ কোপার সর্বোচ্চ গোলদাতা হওয়ার পাশাপাশি মেসি টুর্নামেন্টের সেরার পুরস্কারও জেতেন।

এদিকে ব্রাজিলের বিপক্ষে ফাইনালে গোল করেছিলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। আর রক্ষণভাগে প্যারেদেস ছিলেন অন্যতম ভরসার প্রতীক।

এ ছাড়া ইতালির ইউরো জয়ের নায়ক ছিলেন জিয়ানলুইজি ডোনারুম্মা ও মার্কো ভেরাত্তি। গোলরক্ষক হয়েও ডোনারুম্মা ইউরো চ্যাম্পিয়নশিপের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে ইতিহাস গড়েছেন।

ইউরোর ফাইনালে ইংল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে ৫৩ বছর পর শিরোপা জয়ের নায়ক ছিলেন ডোনারুম্মা। ইতালিয়ান সেন্টার মিডমিল্ডার মার্কো ভেরাত্তিও পুরো আসরে নজরকাড়া পারফরমেন্স করেছেন। তার পুরস্কারস্বরূপ পেলেন এই সম্মাননা। ২০১২ সাল থেকে তিনি প্যারিসের ক্লাব পিএসজিতে খেলছেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *