ঘরোয়া উপায়ে যেভাবে দূর করবেন মাথাব্যথা

সারাদিন কাজের চাপে বিশ্রাম না নেওয়ার কারণে অনেক সময়েই মাথাব্যথা হয়ে থাকে। আর মাথা ধরলে তা থেকে রেহাই পেতে সব থেকে ভালো উপায় হলো পর্যাপ্ত ঘুমানো। তবে যদি মাথাব্যথা বাড়তেই থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

চিকিৎসকের পরামর্শ ছাড়া মাথাব্যথার ওষুধ খাওয়া উচিত নয়। তবে ঘরোয়া উপায়েও মাথাব্যথা দূর করা যেতে পারে। জেনে নিন কীভাবে দূর করবেন মাথাব্যথা:

মাথার দুপাশে ও ঘাড়ের কাছে যদি কিছুক্ষণের জন্য আঙুলের ডগা দিয়ে ম্যাসাজ করা যায়, তবে আরাম পাওয়া যাবে ও ক্লান্তি দূর হবে। ক্লান্তির কারণে মাথা ধরলে এ ম্যাসাজ খুব কাজে দেবে।

আঙুলের ডগায় এসেনশিয়াল অয়েল লাগিয়ে কপালে আর রগে ম্যাসাজ করলে একটু বেশিই আরাম পাওয়া যাবে। ল্যাভেন্ডার বা পেপারমিন্টের মতো কোনো সুগন্ধি তেল দিয়ে ম্যাসাজ করলে মাথার যন্ত্রণা অনেকটাই কমে যাবে।

অতিরিক্ত আলোর কারণে অনেক সময় মাথাব্যথা হয়ে থাকে। তাই মাথা যন্ত্রণা শুরু হলে ঘরের আলো কমিয়ে দেওয়াই ভালো। আধো-অন্ধকারে চোখ বন্ধ করে শুয়ে থাকলে মাথাব্যথার উপশম হওয়ার সম্ভাবনা থাকে। মাথাব্যথা হলে পর্যাপ্ত পানি পান করতে হবে।

মাথাব্যথা বাড়লে চা-কফি খাওয়া যেতে পারে। চা বা কফিতে উপস্থিত ক্যাফিন মাথাযন্ত্রণা কমাতে ভালো কাজ করে। আর যদি কালো চা আদা-মধু মিশিয়ে খাওয়া যেতে পারে। তাহলে মাথা যন্ত্রণায় আরাম পাওয়া যাবে।

বাচ্চারও এখন মাথাব্যথার সমস্যায় পড়ছে। অনলাইন ক্লাসের কারণে দিনের অনেকটা সময় কম্পিউটার বা ট্যাব বা মোবাইল ফোনে ব্যস্ত থাকে তারা। কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে যথাসম্ভব বাচ্চাদের দূরে রাখা দরকার। বাইরে বের হলে সানগ্লাস ব্যবহার করানো ভালো। তরল জাতীয় খাবার বেশি বেশি করে খাওয়াতে হবে। এরপরও যদি মাথাব্যথার কথা বলে তাহলে অবশ্যই চোখ দেখাতে হবে। যেটা শিশু বুঝতে পারে না। এ জন্য চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *