ক্রিকেটে থাকছে না ‘ব্যাটসম্যান’!

ক্রিকেটে আর থাকছেনা ব্যাটসম্যান শব্দটি। অবাক হওয়ার কিছু নেই। মূলত লিঙ্গ-বৈষম্য দূর করতেই ব্যাটসম্যানকে ডাকা হবে ‘ব্যাটার’।

ক্রিকেটে থাকছে না আর কোনো ব্যাটসম্যান! কি অবাক লাগছে? লাগাটাই স্বাভাবিক। তবে পরিবর্তন কেবল শব্দে। এখন থেকে উইলোবাজদের ডাকা হবে ব্যাটার নামে। সিদ্ধান্তটা চূড়ান্ত করেছে এমসিসি।

ক্রিকেটের আইন প্রণেতা এই সংস্থা ২০১৭ সালে নারীদের ক্রিকেটেও ব্যাটসম্যান বা বহুবচনের ক্ষেত্রে ব্যাটসমেন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছিলো। তবে শব্দটি লিঙ্গনিরপেক্ষ না হওয়ায় নানা সময় শব্দটির সমালোচনা হয়েছে। তাই বৈষম্য এড়াতে ব্যাটার শব্দকে আনুষ্ঠানিক মর্যাদা দিয়েছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব। এখন থেকে নারী-পুরুষ কিংবা বয়সভিত্তিক সকল ক্ষেত্রেই বোলার-ফিল্ডারের মতো ব্যবহার করা হবে ব্যাটার শব্দটি। বিভিন্ন দেশের বোর্ডেও অফিসিয়ালি এ শব্দ ব্যবহারের অনুরোধ জানিয়েছে এমসিসি।

চলমান আইপিএলেও হয়তো এখন থেকে ধারাভাষ্যে শোনা যাবে ব্যাটার। তবে সেটার চেয়ে বড় চিন্তার কারণ আছে। করোনা আবারও আঘাত হেনেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের চলতি মৌসুমের দ্বিতীয় পর্বে। এবার কোভিড পজিটিভ হয়েছেন সানরাইজার্স হায়দ্রাবাদের পেসার থাঙ্গারাসু নটরাজন।

এমসিসি এক বিবৃতিতে বলেছে, ‘এমসিসি বিশ্বাস করে লিঙ্গনিরপেক্ষ পরিভাষার ব্যবহার সবার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক খেলা হিসেবে ক্রিকেটের মর্যাদা শক্তিশালী করতে সাহায্য করে। এমসিসির বৈশ্বিক দায়িত্বের অপরিহার্য অংশ হিসেবে এই সংশোধনী। এই সংশোধনী একটি সহজাত অগ্রগতি। বেশ কিছু বোর্ড ও গণমাধ্যম সংস্থা এরই মধ্যে ব্যাটার শব্দ ব্যবহার করেছে। আমরা আশা করব এবং অন্যদের উৎসাহিত করব যেন সংশোধিত আইন অনুযায়ী আজকের ঘোষণার পর নতুন পরিভাষা ব্যবহার করা হয়।’

 

সম্প্রতি মেয়েদের ক্রিকেটের অগ্রগতি ও বিপুল জনপ্রিয়তায় মুগ্ধ এমসিসি। ২০১৭ সালে মেয়েদের বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ড যখন ভারতকে হারাল, তখন লর্ডসের গ্যালারিতে ছিল উপচে পড়া দর্শক।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়া ও ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালেও ছিল ৮০ হাজারের বেশি দর্শক। মেয়েদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও দর্শক সংখ্যা চোখে পড়ার মতো। দ্য হান্ড্রেডে মেয়েদের ফাইনালে লর্ডসে উপস্থিত ছিলেন ১৭ হাজারের বেশি দর্শক।

এদিকে, আইপিএলে আবারও করোনার হানা। চলতি আসরের দ্বিতীয় পর্বের খেলা শুরু হওয়ার ৪ দিনের মাথায় করোনা আক্রান্ত হয়েছেন সানরাইজার্স হায়দ্রাবাদের পেসার থাঙ্গারাসু নটরাজন। আর সাবেক উইন্ডিজ ব্যাটার মারলন স্যামুয়েলসের বিরুদ্ধে তথ্য গোপন ও তদন্তে অসহযোগিতাসহ মোট চারটি নিয়মভঙ্গের অভিযোগ এনেছে আইসিসি’র এন্টি করাপশন ইউনিট। ক্রিকেটের সাম্প্রতিক খবর দেখে নেবো এবারের প্রতিবেদনে।

 

উল্লেখ্য, স্থগিত হয়ে যাওয়ার পর আরব আমিরাত পর্বে আইপিএলের তিনটি ম্যাচ এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। যেখানে প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংস ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে দ্বিতীয় পর্বের শুভসূচনা করেছে। আরেক ম্যাচে সাকিব আল হাসানের কলকাতা নাইট রাইডার্স হারের তিক্ততা দিয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে। সবশেষ মুস্তাফিজুর রহমানের রাজস্থান রয়্যালস হারিয়েছে পাঞ্জাব কিংসকে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *